নাউ স্টাডি বাংলা ব্লগে আপনাকে স্বাগতম

[ জেনে নিন ফেসবুক অ্যানালিটিক্স কেন আপনার অনলাইন বিজনেসের জন্য জরুরী ]







ফেসবুক অ্যানালিটিক্স কিঃ
ফেসবুক অ্যানালিটিক্স এমনি একটি টুল যা আপনার ফেসবুক পেজের সকল কাস্টমারদের ফেসবুকে তাবৎ কার্যক্রমের হিসাব দিতে সক্ষম তা হোক কাস্টমার যে ডিভাইস থেকেই ফেসবুক পরিচালনা করুক, যেমন মোবাইল বা ডেক্সটপ, অনলাইন বা অফলাইনে ভিজিটর কার্যক্রম পরিচালনা সম্পর্কে ধারনা দেয়।
ফেসবুক অ্যানালিটিক্স যা করতে সক্ষমঃ
১. ক্রেতা সম্পর্কে ধারনা প্রদান, ফেসবুক অ্যানালিটিক্স বিশাল সংখ্যক ক্রেতা সাধারনের উপর জরিপ করে পরবর্তী ব্যবসায়ীক নীতি নির্ধারণের জন্য কাজ করে। আপনার বর্তমান ক্রেতা ও ভবিষ্যৎ সম্ভাব্য ক্রেতার উপর নজরদারির সিউজগ করে দেয় যা ফেসবুক অ্যানালিটিক্স আবিষ্কারের আগে সম্ভব ছিল না।
২. ফেসবুক প্রতিটি ইউজারের দৈনিক ফেসবুক ব্যবহার অর্থাৎ কোন পেজে গেল, কি কি লাইক শেয়ার দিল এধরনের কর্মকাণ্ডের হিসাব রাখে। এমনকি ইউজার মেসেঞ্জার এর কর্মকাণ্ড ও ডাটা তদারকি ও তা সংগ্রহ করে রাখে ফেসবুক তা আমরা জানি। ফেসবুক অ্যানালিটিক্স এই সকল তথ্য বিশ্লেষণ করে আপনার কাস্টমারের রুচি ও মানসিকতা বিশ্লেষণ করে আপনি খুব সহজেই ভবিষ্যৎ করনীয় কি হওয়া উচিত সেই ধারনা পাবেন।
৩. উন্নতি অব্যাহত রাখতে রিপোর্টের সুবিধা রয়েছে, যেমন খুব সহজে এর মাধ্যমে মুনাফা ও প্রাপ্তির হিসাব করা যায় , যা ক্রেতাদের সেগমেন্ট বা ক্রয় ক্ষমতা ও ধরণের উপর বিশ্লেষণ করে রিপোর্ট তৈরি হয়।
৪. এছাড়াও অ্যাডভান্সড মেশিন লার্নিং ও দক্ষতার সাথে আপনার ব্যবসায়ের ক্রমোন্নয়নের জন্য ফেসবুক অ্যানালিটিক্স বস্তুনিষ্ঠ ও যথাযথ বিষয়ের উপর আলোকপাত করে।
ফেসবুক অ্যানালিটিক্স যে সকল বিষয় দেখেঃ
  • ডেমোগ্রাফি – আপনার পেজের অডিয়েন্সের বয়স, লিঙ্গ, ভাষা, কর্ম, শিক্ষা এমনকি কোন পেজে লাইক দিচ্ছে এর মত আরও বিস্তারিত ব্যক্তিগত তথ্যের ভিত্তিতে যাচাই করতে পারবেন।
  • ফানেল – ধরুন আপনার পেজে প্রোডাক্টের ভিডিও দিলেন কিন্তু তা লোড হতে সময় নিচ্ছে যার দরুন কাস্টমার আগ্রহ হারিয়ে ফেলছে। এই ধরণের সমস্যা গুলো ফেসবুক অ্যানালিটিক্স সনাক্ত করে দেয়। আপনার পেজে প্রতিটি ইউজারের কোন কার্যক্রমে “কনভার্সন রেট” সনাক্ত করে তা বিস্তারিত ফানেল সেকশনে দেখান হয়।
  • রিটেনশন – ফেসবুক অ্যানালিটিক্স এর সাহায্যে আপনার রিটেনশন রেট দেখার মাধ্যমে আপনি ধরতে পারবেন আপনার পেজের উন্নতি কতদুর যা আপনার জানা প্রয়োজন।
  • টপ কাস্টমার – এই সুবিধাটি বেশ মজার। আপনি চাইলে খুঁজে বের করতে পারবেন আপনার সেই কাস্টমারটিকে যে বা যারা আপনার পণ্যের বা সার্ভিসের পিছনে কতটা সময় কাটায় তার উপর নির্ভর করে, যাতে মেক্সিমাম এনগেজড কাস্টমার মানা হয়। যা আপনার ঠিক ওই ধরণের কাস্টমার খুঁজে বের করতে দিকনির্দেশনা তো দিচ্ছেই সাথে সে সকল কাস্টমারের সাথে আপনি সম্পর্ক আরও উন্নত করতে কাজ করতে পারেন।
  • অটোমেটেড ইনসাইট – এই ফিচারে ফেসবুক অ্যানালিটিক্স অ্যাডভান্সড মেশিন লার্নিং ব্যবহার করে আপনার তথ্যগুলো বিভিন্ন ভাগে ভাগ করে উপস্থাপন করবে যেমনঃ কাস্টমার সেগমেন্টেড ডাটা, যা আপনার সময় বাঁচাবে এবং দ্রুত কার্যকরী পদক্ষেপ নিতে সাহায্য করবে।
ড্যাসবোর্ড সুবিধা রয়েছে যেখানে আপনি আপনার রিপোর্ট পিন করে রাখতে পারবেন। এছাড়াও আরও চমৎকার সব ফিচার নিয়ে ফেসবুক অ্যানালিটিক্স আপনার ব্যবসায়ের দ্রুত উন্নতির জন্য হতে পারে নতুন মিশন! তবে আর দেরি না করে ফেসবুক অ্যানালিটিক্স এর সাহায্যে আপনার অনলাইন বিজনেসকে দিন নতুন মোড়।
Share This