নাউ স্টাডি বাংলা ব্লগে আপনাকে স্বাগতম

বাংলাদেশ আর্মি ম্যাগাজিন

যারা হরহামেশাই বলেন আমাদের দেশে সেনাবাহিনির দরকার টা কি? আমরা কার সাথে যুদ্ধ করব? আগুন লাগছে? সেনাবাহিনি দরকার। বন্যা হইছে? সেনাবাহিনি দরকার। বিল্ডিং ভাংছে সেনাবাহিনি দরকার। রাস্তা করা লাগবে সেনাবাহিনি দরকার। লেক বানানো লাগবে? সেনাবাহিনি দরকার। ফ্লাইওভার বানানো লাগবে?
সেনাবাহিনি দরকার। ওয়াসা পানি দিতে পারেনা? সেনাবাহিনি দরকার। পুলিশ যানজট নিয়ন্ত্রণ করতে পারেনা?সেনাবাহিনি দরকার। একটি স্বচ্ছ ভোটার লিস্ট করা লাগবে? সেনাবাহিনি দরকার। আপনার অফিসের জন্য একজন দক্ষ, সৎ, যোগ্য, কর্মঠ এমপ্লই লাগবে? রিটায়ার্ড সেনা অফিসার দরকার।
সেনাবাহিনী নিয়ে আমাদের ভুল ধারনাগুলো দূর করার সময় এসেছে। আমাদের সীমান্তের নিরাপত্তা দিতে বি এস এফ আসবেনা বা আমাদের সমুদ্র সীমা পাহারাদারি আমেরিকার মেরিন সেনারাও করে দিবেনা। আমাদের রক্ষা আমাদের নিজেদেরই করা লাগবে। তাই সেনাবাহিনি নিয়ে ইনিয়ে বিনিয়ে ভুল ভাল কিছু বলার আগে আমাদের সবারই ভাল করে জানার দরকার আছে বলে আমি মনে করি। বাংলাদেশ সেনাবাহিনি নানা কারনে সময়ে অসময়ে বিতর্কিত হয়েছে তাদের নানাবিধ কর্মকাণ্ডের জন্য। এখন সেনাবাহিনি ঐসব বিতর্কের উর্ধে। বর্তমান সেনাবাহিনি ক্ষমতা দখল করবেনা বা কাউকে ব্লাডি সিভিলিয়ান বলে গালিও দিবেনা বলে আমার দৃঢ় বিশ্বাস।
Share This