নাউ স্টাডি বাংলা ব্লগে আপনাকে স্বাগতম

কুয়েত পুনর্গঠনে ২৬ বছর ধরে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী,

কুয়েত পুনর্গঠনে ২৬ বছর ধরে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী,
বর্তমানে কুয়েতে কর্মরত আছে ছয় হাজারের বেশি বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য।
১৯৯১ সালে ইরাক কুয়েত দখলের সময় কুয়েতের প্রায় ৬০ বর্গমাইল এলাকাজুড়ে মাইনসহ ভারী অ্যামুনেশন (গোলাবারুদ) ডাম্প করে রাখে। বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা কুয়েতের বিস্তৃত মাইনফিল্ডে জীবনবাজির ঝুঁকি নিয়ে মাইনসহ ভারী যুদ্ধাস্ত্র অপসারণের কাজ শুরু করে। অবশেষে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা মাইনক্ষেত্রের বিস্তৃত এলাকার অ্যামুনেশন ধ্বংস করতে সক্ষম হয়।
মাইনফিল্ডে অ্যামুনেশন চিহ্নিত করা, নিষ্ক্রিয় ও ধ্বংস করার কাজটি অনেক ঝুঁকিপূর্ণ। কাজটি করতে গিয়ে এপর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীর অনেকেই আহত এবং নিহতও হয়েছেন।
বাংলাদেশ সেনাবাহিনী নির্ধারিত এলাকার প্রতি ইঞ্চি জায়গা তন্ন তন্ন করে খুঁজে মাইন অপসারণের কাজটি করছে। সেখানে স্থল মাইনের পাশাপাশি রকেট লঞ্চার, আর্টিলারি সেল, মাল্টি ব্যারেল রকেট লঞ্চারসহ বিভিন্ন যুদ্ধাস্ত্র ধ্বংস করা হয়। সেনাসদস্যরা এ পর্যন্ত ৮০০০ টন গোলাবারুদ নিষ্ক্রিয় ও ধ্বংস করেছে। বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সদস্যরা আস্থা ও মর্যাদার সঙ্গে অত্যন্ত দায়িত্বপূর্ণ কাজ করছে। কুয়েতের এলিট ফোর্স হিসেবে পরিচিত কুয়েত ন্যাশনাল গার্ডেও আমাদের সদস্যরা শিগগিরই যোগ দেবে। চলতি বছর আরও এক হাজার সদস্য মোতায়েন হলে এখানে আমাদের ফোর্স সংখ্যা বেড়ে সাত হাজার অতিক্রম করবে। কুয়েতের সামরিক কর্তৃপক্ষ তাদের তরুণ সামরিক কর্মকর্তা, নন-কমিশন অফিসার ও সেনাদের বাংলাদেশে প্রশিক্ষণ দিতে আগ্রহের কথা জানিয়েছে।
.
.
News Courtesy: বাংলাদেশ প্রতিদিন.
Photo: Bangladesh Army Archive.
Share This