নাউ স্টাডি বাংলা ব্লগে আপনাকে স্বাগতম

লেখক র‌্যাক লিটনের উপন্যাস “মঙ্গা কাহন”



 কুড়িগ্রাম জেলার ধরলা, ভ্রমপুত্র ও ধরলা নদী বিধৌত এলাকার মানুষদের জীবন-কাহিনী অবলম্বনে “মঙ্গা কাহন” উপন্যাসটি লিখছেন লেখক র‌্যাক লিটন। এটি অঙ্কুর প্রকাশণী থেকে আগামী ২১শে বই মেলায় প্রকাশিত হবে। এ পর্যন্ত তার লেখা দহনে সুখ, সেলাই আপা ও অপরাহ্নে বিসর্জণসহ মোট ৬টি উপন্যাস প্রকাশিত হয়েছে। তিনি এই বইগুলো সাবলীল, সুন্দর ও প্রাঞ্জল ভাষায় লিখেছেন। যা পড়ে পাঠকমহল বই পড়ার প্রতি আরো উদ্বুদ্ধ হবেন। ইতোমধ্যে তার লেখা বইগুলো পাঠক হৃদয়ে আলাদা একটি জায়গা করে নিয়েছে। দহনে সুখ, সেলাই আপা ও অপরাহ্নে বিসর্জণ এই উপন্যাস তিনটিতে তিনি পরপর তিনবার সম্মানণা পেয়েছেন।



লেখক র‌্যাক লিটন বলেন, কুড়িগ্রাম জেলা প্রতিবছরই বন্যায় প্লাবিত হয়। যারফলে এখানকার মানুষগুলোর জীবন কাটে অভাব আর অনাটনের মধ্যে দিয়ে। যখন বন্যা হয় তখন সরকার ও বিভিন্ন সংস্থা খোঁজ-খবর নিলেও অভাব-অনাটন কিছুটা লাঘব হয়। আর বাকি দিনগুলো দূরদর্শাকে সঙ্গী করে জীবন-যাপন করতে হয়।
বিশেষ করে কার্তিক মাসে তাদেরকে না খেয়ে দিন যাপন করতে হয়। যা কেউ কখনই দেখেনা। তাই আমি এই বইটিতে আমার লেখার মাধ্যমে এ মঙ্গা অঞ্চল লোকদের দুঃখ-দূর্দশার চিত্র তুলে ধরেছি। আশা করছি এই বইটি পড়ে পাঠকবৃন্দ তাদের জীবন-কাহিনী সম্পর্কে কিছুটা হলেও জানতে পারবেন।
Share This